Advertisement

বুয়েটে চান্স পাওয়া কি খুব কঠিন?

বুয়েটে চান্স পাওয়া কি খুব কঠিন?

আমাদের অনকেরই একটা ধারনা যে, যারা বুয়েটে চান্স পায়, তারা মানুষ না। কোনো সাধারণ স্টুডেন্ট বুয়েটে চান্স পেতে পারে না। বুয়েটে চান্স পেতে হলে কয়েকটা রাইটার এর বই পড়তে হয়, এমনকি বাইরের রাইটারদের বইও পড়তে হয়।  


সবই ভুয়া কথা, স্পেকুলেশন। একটু ব্যাখ্যা করে বলি ব্যাপারটা।  


কথাগুলা আমি আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকেই বলছি। বিশ্বাস কর, শুধু বোর্ডের বই পড়ে, ভালো মত প্র‍্যাক্টিস করে, চান্স পাওয়া কেনো, ৪১ তম হওয়া খুব কঠিন না বুয়েট ভর্তি পরীক্ষায়।  


প্রথম কথা, বুয়েটে যেহেতু নির্দিষ্ট কিছু পরিক্ষার্থী পরীক্ষা দিতে পারে, তাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো প্রিলি পরীক্ষা দেওয়ার সুযোগ পাওয়া। এবছর প্রিলি দিচ্ছে ১৭০৩১ জন। এইটা কিভাবে এনসিউর করবে? বোর্ড পরীক্ষায় ভালো মার্ক্স তুলে। আর ভাইয়া, বোর্ড পরীক্ষায় ৯০-৯২% মার্ক্স তোলার জন্য কিন্তু বাইরের রাইটার, একাধিক রাইটার বা প্রচুর মেধাবী হওয়ার দরকার নেই। দরকার তোমার ডেডিকেটেড মনোভাব, ইন্টারের ১৮-২০ মাস কে ইউটিলাইজ করা, আর এক্সামে কিছু স্পেসিফিক স্ট্র‍্যাটেজি ফলো করা।  


এবার আসি বুয়েটের এক্সামে আশা প্রশ্ন নিয়ে। গত বছরের মেইন যে পরীক্ষা হয়েছিল (রিটেন), সেই প্রশ্নটা একটু সামনে নিয়ে বসো পারলে। মিলাতে সুবিধা হবে আমার কথা। মোট ৪০ টা প্রশ্ন এসেছিল। ১৪ টা ম্যাথ, ১৩ টা ফিজিক্স আর ১৩ টা কেমিস্ট্রি।  


১৪ টা ম্যাথের মধ্যে ৮ টা ম্যাথ তুমি বোর্ডের কন্সেপ্ট দিয়ে পারবে। ৪ টা ম্যাথে একটু সময় নিয়ে মাথা খাটানো লাগবে। আর ২ টা ম্যাথ খুব কঠিন। অনেক টাইম দিলেও হয়ত অনেকে পারবে না।   


১৩ টা ফিজিক্স প্রশ্নের মধ্যে ৭ টা তুমি বোর্ডের কন্সেপ্ট দিয়ে পারবে। ৪ টা ম্যাথে একটু সময় নিয়ে মাথা খাটানো লাগবে। আর ২ টা ম্যাথ খুব কঠিন।  


আর কেমিস্ট্রি এর ১৩ টা প্রশ্নের মধ্যে ১০ টা তুমি বোর্ডের কন্সেপ্ট দিয়ে পারবে। ৩ টা প্রব্লেম একটু সময় নিয়ে মাথা খাটানো লাগবে।  


তাহলে কয়টা পারলে তুমি। ৪০ এর মধ্যে বোর্ডের কন্সেপ্ট দিয়েই কিন্তু ২৫ টা পারা সম্ভব। আর একটু চিন্তা ভাবনা করলে আরো ১১ টা। ৪ টা জন্মের কঠিন প্রব্লেম।  


আচ্ছে ভাইয়া, কয়টা প্রব্লেম পারলে বুয়েটে চান্স হয়? এটা একদম ফিক্স করে বলা যায় না। কোনো কোনো বছর ৫০% পেরেও চান্স পাওয়া যায় (যদি প্রশ্ন কঠিন হয়)। গত বছরের প্রশ্ন দেখে আমার মনে হয় যারা ৬০% ( ৪০০ এর মধ্যে ২৪০) পেয়েছে, তারা চান্স পেয়েছে বুয়েটে।   


কিন্তু ভাইয়া, বোর্ড স্ট্যান্ডার্ড প্রশ্নই তো এসেছে ২৫ টা (২৫০ নাম্বার)। সমস্যা যেটা হয়, এক্সামের সময় সবাই যেভাবে নার্ভাস থাকে, তখন অনেক সহজ প্রশ্নই ভুল করে আসে। আর সবাই আটকে থাকে কঠিন প্রশ্ন গুলা নিয়ে। তাই সময় পাওয়া যায় না সব উত্তর দেওয়ার।  


তাহলে কি করতে হবে বুয়েটে চান্স পাবার জন্য?   

১. বোর্ড পরীক্ষার জন্য সর্বোচ্চ ভালো প্রিপারেশন নিতে হবে 

২. মুখস্থ না করে একটু বুঝে বুঝে কন্সেপ্ট গুলা পড়তে হবে 

৩. যারা ভয় দেখায় বুয়েটে শুধু প্রডিজিরাই ভর্তি হয়, তাদের থেকে দুরে থাকতে হবে।

Post a Comment

Previous Post Next Post
Advertisement
Advertisement